Cover PhotoCover Photo

রবিক্যাশ অ্যাপ

রবিক্যাশ একটি ইলেকট্রনিক সিস্টেম যার মাধ্যমে আপনি আপনার মোবাইল ফোন দিয়ে যেকোনো সময় যে কোন জায়গা থেকে পেমেন্ট (ইউটিলিটি বিল, রবি এয়ারটাইম ক্রয় ইত্যাদি) করতে পারবেন! আপনার রবিক্যাশ-এর এম-ওয়ালেট বা রবিক্যাশ পয়েন্ট অথবা অনলাইন প্ল্যাটফর্ম থেকে সহায়তা নিয়ে আপনি লেনদেন সম্পন্ন করতে পারবেন।

রবিক্যাশের সেবাসমূহঃ

  • ইউটিলিটি বিল পরিশোধ (গ্যাস, বিদ্যুৎ এবং পানি)
  • ইজিলোড
  • স্মার্ট মিটারিং
  • প্রিপেইড মিটারিং

রবিক্যাশ রেজিস্ট্রেশন এবং রিচার্জঃ

  • রেজিস্ট্রেশন করতে রবি গ্রাহকরা *৭৮৭*১# এবং এয়ারটেল গ্রাহকরা *৪০০*১*১# ডায়াল করুন
  • রেজিস্ট্রেশনের পর নিকটস্থ রবিক্যাশ এজেন্ট থেকে রিচার্জ/টপ-আপ করতে পারবেন।
  • রবিক্যাশ অ্যাপটি গুগল প্লেস্টোর এবং অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করতে হবে।

রবিক্যাশ এজেন্ট তালিকা:ডাউনলোড


“রবিক্যাশ” কী?

রবিক্যাশ হলো রবি আজিয়াটা লিমিটেড-এর ডিজিটাল ফাইন্যান্সিয়াল সল্যুশন, যার মাধ্যমে গ্রাহকরা রবি ও এয়ারটেল-এ মোবাইল ব্যালেন্স রিচার্জ, ইউটিলিটি বিল পেমেন্ট এবং বাস টিকেট কিনতে পারবেন। গ্রাহক তার পছন্দ অনুসারে ইউএসএসডি কোড অথবা অ্যাপ ব্যবহার করতে পারবেন।

“রবিক্যাশ ব্যালেন্স” কী?

রবিক্যাশ ব্যালেন্স মানে ইলেকট্রনিক ব্যালেন্স যা ব্যবহার করে ইউটিলিটি বিল (ইলেক্ট্রিসিটি, গ্যাস, পানি) পেমেন্ট ও রবি/এয়ারটেল নম্বরে রিচার্জ এবং বাস টিকেট কেনা যাবে। এটি একটি মোবাইল ওয়ালেট যা থেকে (ওয়ালেটের) মালিক তার ইউটিলিটি বিল পরিশোধ করতে পারবে।


“রবিক্যাশ পয়েন্ট” কী?

রবিক্যাশ পয়েন্ট হলো রবি ক্যাশ লোগো যুক্ত এজেন্ট পয়েন্ট যেখান থেকে বিল পেমেন্ট ও টিকিট সার্ভিস দেয়া হয়। “রবিক্যাশ পয়েন্ট” থেকে গ্রাহকরা “রবি ক্যাশ ব্যালেন্স” ক্যাশ ইন করতে পারবেন।

রবিক্যাশ-এর মাধ্যমে বিল পেমেন্ট করার জন্য বর্তমানে ইউটিলিটি প্রোভাইডার হিসেবে কারা রয়েছে?

বর্তমানে আপনি নিচে উল্লিখিত ইউটিলিটি সার্ভিস প্রোভাইডারদের বিল পেমেন্ট করতে পারবেনঃ

ইউটিলিটি’র ধরণইউটিলিটি প্রোভাইডারসার্ভিসের ধরণ
বিদ্যুৎবিপিডিবিপ্রিপেইড ও পোস্টপেইড
বিদ্যুৎবিআরইবিপ্রিপেইড ও পোস্টপেইড
বিদ্যুৎডেসকোপোস্টপেইড (শীঘ্রই প্রিপেইড সার্ভিস চালু হবে)
বিদ্যুৎডিপিডিসিপ্রিপেইড ও পোস্টপেইড
বিদ্যুৎনেসকোপ্রিপেইড ও পোস্টপেইড
বিদ্যুৎডব্লিউজেডপিডিসিএলপ্রিপেইড ও পোস্টপেইড
গ্যাসজালালাবাদ গ্যাসপোস্টপেইড

গ্রাহক কিভাবে “রবিক্যাশ ব্যালেন্স” পাবেন?

আপনার হোম লোকেশনের মধ্যে রবি ক্যাশ লোগো যুক্ত সকল এজেন্ট পয়েন্ট/পিওএস-এ রবিক্যাশ ব্যালেন্স পাবেন।

কারা রবিক্যাশ ওয়ালেট পাবেন?

শুধুমাত্র রবি ও এয়ারটেল গ্রাহক যাদের “রবিক্যাশ” অ্যাকাউন্টে রেজিস্ট্রেশন করা আছে তারা তাদের মোবাইল ফোনের রবি ক্যাশ ওয়ালেটে “রবিক্যাশ” ব্যালেন্স পাবেন।

কীভাবে মোবাইল থেকে বিল পেমেন্ট করতে হয়?

আপনি রবিক্যাশ অ্যাপ ব্যবহার করে বিল পেমেন্ট করতে পারেন। আপনার ডিভাইস থেকে অ্যাপ ডাউনলোড করুন:

  • অ্যাপ স্টোর (আইফোন): apps.apple.com/us/app/robicashv30/id1528318715
  • প্লে স্টোর (এন্ড্রয়েড): : play.google.com/store/apps/details?id=net.omobio.robimmbeta
  • আপনি যদি ইউএসএসডি কোড ব্যবহার করে পেমেন্ট করতে চান তবে দয়া করে আপনার ব্র্যান্ড নির্বাচন করুন এবং ইউএসএসডি মেন্যুতে থাকা ইন্সট্রাকশন অনুসরণ করুন।
AppRobi USSDAirtel USSD
Robi Cash*787#*400#

কীভাবে আপনি মোবাইল ফোনে রবিক্যাশ ব্যালেন্স লোড করবেন?

যেকোনো রবি বা এয়ারটেল গ্রাহক যারা 'রবিক্যাশ অ্যাকাউন্ট'-এ নিবন্ধিত আছেন তারা "রবিক্যাশ" লোগো স্বাক্ষরিত রিটেইল শপ/পয়েন্ট/পিওএসগুলোতে গিয়ে যে পরিমাণ ক্যাশ ব্যালেন্স আপনি কিনতে চান সে পরিমাণ রবিক্যাশ ব্যালেন্স পেমেন্ট করে লোড করতে পারেন। পিওএস/এজেন্ট/পয়েন্ট/রিটেইল শপ গ্রাহকের রবিক্যাশ ওয়ালেটে কাঙ্ক্ষিত ব্যালেন্স ক্যাশ ইন করে দিবে।

আপনি কীভাবে রবিক্যাশ রিচার্জ শপ থেকে পেমেন্ট করবেন?

আপনার যদি বিল পেপার থাকে তবে নিকটস্থ রবিক্যাশ রিটেইল শপে যান এবং সার্ভিস চার্জের সাথে বিলের পরিমাণ পরিশোধ করুন। বিল পরিশোধের পরে আপনি নোটিফিকেশন এসএমএস পাবেন। দয়া করে পরবর্তী রেফারেন্সের জন্য ট্রাঞ্জেকশন আইডি সংরক্ষণ করুন।

বিল (গুলো) দেয়ার সময় কি কোনো সার্ভিস চার্জ আছে?

হ্যাঁ, গ্রাহকদের নিম্নলিখিত টেবিল অনুযায়ী সার্ভিস চার্জ প্রদান করতে হবেঃ

বিল অ্যামাউন্ট স্ল্যাব (টাকা)সার্ভিস চার্জ (টাকা)
১ থেকে ৪০০
৪০১ থেকে ১৫০০১০
১৫০০ থেকে ৫০০০১৫
৫০০০+২৫

যদি কেউ তার রবিক্যাশ অ্যাকাউন্টের পিনটি ভুলে যায় তবে কী হবে?

তাত্ক্ষণিক সহায়তার জন্য গ্রাহককে গ্রাহক সেবা/হেল্পলাইন নম্বরে কল করা উচিত। রেজিস্ট্রেশনের সময় দেয়া ('রবিক্যাশ' অ্যাকাউন্টের জন্য নিবন্ধন করার সময়) কিছু তথ্য নিয়ে কাস্টমার কেয়ার গ্রাহককে যাচাই করবে। যাচাইকরণ ‘ওকে’ হলে পিনটি xxxxxx এ রিসেট হবে কিন্তু কোনো লেনদেন করার আগে গ্রাহককে অবশ্যই এই পিনটি (০১৮xxxxxxxx - হেল্পলাইন থেকে দেয়া/রিসেট করা) পরিবর্তন করতে হবে, অন্যথায় কোনো লেনদেন হবে না।

যদি কোনো গ্রাহক তাদের মোবাইল ফোন হারিয়ে ফেলে সেক্ষেত্রে কী হবে?

গ্রাহককে রবি’র কাস্টমার কেয়ারে যেতে হবে এবং তার সিম কার্ডটি ব্লক করতে বা/এবং রিয়্যাক্টিভ করতে হবে। গ্রাহক যদি তার পুরাতন নম্বরটি পুনরায় সক্রিয় করেন তবে তার রবিক্যাশ অ্যাকাউন্টটি সিম কার্ডে রবিক্যাশ ব্যালেন্সের সাথে (যদি থাকে তবে) সক্রিয় পাবেন।

ব্যবহারকারীদের জন্য পেমেন্টের অপশনগুলো কী কী?

কেবল রবি এবং এয়ারটেলের গ্রাহকরা তাদের মোবাইল ফোন এবং ‘রবিক্যাশ’ স্বাক্ষরিত পস এবং সংশ্লিষ্ট ডব্লিউআইসি থেকে বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন। তবে অন্যান্য অপারেটরগুলোর মোবাইল ফোন ব্যবহারকারীরা বা মোবাইল ফোন নেই তারা ‘রবিক্যাশ’ স্বাক্ষরিত পসগুলো থেকে তাদের বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন তবে তার আগে তাকে একটি মোবাইল নম্বর প্রদান করতে হবে যেখানে বিল পরিশোধের পরে এসএমএস পাঠানো হবে।

অ্যাকাউন্ট লক হয়ে গেলে গ্রাহক কোথায় যোগাযোগ করবে?

গ্রাহক রবি হেল্প লাইনে কল করবেন। হেল্প লাইন এজেন্ট প্রয়োজনীয় সার্ভিস সরবরাহ করবে।

একই নম্বরে একই দিনে বিল দেওয়ার ক্ষেত্রে কি কোনও বাধা আছে?

হ্যাঁ, ছয় ঘন্টার মধ্যে একই নম্বরে থেকে দুইবার নদেনের অনুমতি নেই।